মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ১০:১৩ পূর্বাহ্ন

নোটিশঃ-
রাজৈর নিউজের ওয়েব সাইটে আপনাকে স্বাগতম নিত্যনতুন সকল সংবাদ পড়তে আমাদের সাথেই থাকুন
সর্বশেষ সংবাদঃ-
তুচ্ছ ঘটনায়ঃরাজৈরে ইউপি মেম্বারকে পিটিয়ে হত্যা ঘুর্ণিঝড় বুলবুল এর প্রভাবেঃ শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ফেরি, লঞ্চ ও স্পীডবোট সার্ভিস বন্ধ দক্ষিন আফ্রিকায় ডাকাতের দেয়া আগুনে দগ্ধ শিবচরের আরেক জনের চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু, এ ঘটনায় নিহত-২ মাদারীপুর ডিবি পুলিশ বিআইডব্লিউটিয়ের ড্রেজারে ব্যবহৃত সরকারি ৫ হাজার ১’শ লিটার তেলসহ একজন চোরাকারবারিকে গ্রেপ্তার শিবচরে জনতার পুলিশ কার্যক্রম শুরু জেএসসি পরীক্ষাঃরাজৈরে অসদুপায় অবলম্বনের অভিযোগে কেন্দ্র সচিবকে শোকজ ও হল সুপারকে শোকজসহ অব্যাহতি স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় নেতার বাড়ীতে দূর্ধর্ষ ডাকাতি রাজৈরে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জয়যাত্রা টেলিভিশনের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত সৃষ্টিকর্তার সেই মানুষ আর এ মানুষ, আসল মানুষ ক’জনা টেকেরহাট বন্দরে মাদ্রাসার ম্যানেজারে বিরুদ্ধে ছাত্রী ধর্ষনের অভিযোগ /গ্রেফতার-১, জিজ্ঞসাবাদের জন্য শিক্ষিকা আটক
পাঁচ দিন পর কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে সীমিত আকারে ফেরি চলাচল শুরু

পাঁচ দিন পর কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে সীমিত আকারে ফেরি চলাচল শুরু

Shibchar Simuliya-Kathalbari root Ferry Open

add 720x200

শিব শংকর রবিদাসঃ নাব্য সংকটের কারণে পাঁচ দিন বন্ধ থাকার পর শুক্রবার সকাল ১১টা থেকে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে সীমিত আকারে ৭ টি ফেরি চলাচল শুরু হয়েছে। তবে দু’পাড়ে পারাপারের অপেক্ষায় রয়েছে ৩ শতাধিক গাড়ি। গত সোমবার বিকেল থেকে অনির্দিষ্টকালের জন্য নৌরুট বন্ধের ঘোষনা দিয়েছিল কর্তৃপক্ষ। এদিকে গত ২৪ ঘন্টায় পদ্মা নদীতে ২০ সে.মি. পানি হ্রাসসহ অস্বাভাবিক হারে পানি কমায় ও বিপুল পরিমান পলি পড়ায় নৌযান পারাপার নিয়ে শংকা রয়েই গেছে।

জানা গেছে, কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের লৌহজং টার্নিং পয়েন্টের চ্যানেলে পানি কমে যাওয়ায় বেশ কিছুদিন ধরেই ফেরি চলাচল ব্যহত হচ্ছিল। গত রবিবার হতে দিনে কয়েকটি ফেরি চললেও রাতে পুরোপুরি বন্ধ ছিল চলাচল। ১৫ অক্টোবর থেকে পানি কমে গিয়ে নাব্যতা সংকট প্রকট আকার ধারন করলে ফেরি চলাচল সম্পূর্ন বন্ধ হয়ে যায়। এতে দূর্ভোগে পড়ে যাত্রী ও চালকরা। তবে লঞ্চ ও স্পিডবোট চলাচল স্বাভাবিক রয়েছে। শুক্রবার বেলা ১১ টায় শিমুলিয়া ঘাট থেকে ফেরি কেটাইপ ফেরি কুমিল্লা, ফরিদপুর ও কস্তুরি ফেরি ছেড়ে আসে। অপরদিকে কাঠালবাড়ী ঘাট থেকে রো রো ফেরি শাহ পরান, বীরশ্রেষ্ট জাহাঙ্গীর ফেরি ছেড়ে যায়। নৌরুটে ৩ টি রো রো, ৩ টি কেটাইপ ও ১ টি ছোট ফেরিসহ ৭ টি ফেরি চলাচল করছে। তবে ফেরিগুলো ধারন ক্ষমতার অনেক কম যানবাহন নিয়ে সতর্কতার সাথে চলাচল করছে। লৌহজং চ্যানেলে বালু অপসারণ করার ফলে শুক্রবার সীমিত আকারে ফেরি চলাচল শুরু হয়।

বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ি ঘাট ব্যবস্থাপক আব্দুল আলীম বলেন, ‘নাব্য সংকট কিছুটা কাটিয়ে উঠায় শুক্রবার থেকে ফেরি চলাচল শুরু হয়েছে। আশা করা যায় আগামীকাল থেকে পুরোপুরি স্বাভাবিক হবে।

বিআইডব্লিউটিসি’র ড্রেজিং বিভাগের নির্বাহী প্রকৌশলী সাইদুর রহমান বলেন, লৌহজং টার্নিং এর মুল চ্যানেল ৫টি ড্রেজার দিয়ে চালু করা হয়েছে। আরো ৮টি ড্রেজার কাজ করছে। দ্রুত পানি কমায় ও বিপুল পরিমান পলি আসায় নাব্যতা পরিস্থিতি স্বাভাবিক করা যাচ্ছে না।

Comments

comments

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

add 720x200

Leave a Reply




add 300x600

উন্নয়ন সহযোগীতায়ঃ- সেভেন ইনফো টেক