বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১২:১১ অপরাহ্ন

নোটিশঃ-
রাজৈর নিউজের ওয়েব সাইটে আপনাকে স্বাগতম নিত্যনতুন সকল সংবাদ পড়তে আমাদের সাথেই থাকুন
সর্বশেষ সংবাদঃ-
শিবচরে দ্বিতীয়খন্ড ইউপি চেয়ারম্যানের মৃত্যু, জানাজা সম্পন্ন, চীফ হুইপ লিটন চৌধুরীর শোক রাজৈরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ । পুলিশসহ আহত-অর্ধাশতাধিক । পুলিশের ৭ রাউন্ড শর্টগানের ফাঁকা গুলি বর্ষন । গ্রেফতার ৯। ৮৫জন নামীয়সহ অজ্ঞাত ৯০০জনকে আসামী করে পুলিশের মামলা মাদারীপুরের ৪ উপজেলায় ৪৪২টি পূজা মন্ডপে চলছে শারদীয়া দুর্গোৎসবের প্রস্তুতি মাদারীপুরে চিকিৎসকের অবহেলায় প্রসূতি মৃত্যুর অভিযোগ:স্বজনদের ৫০ হাজার টাকা দিয়ে রফাদফার চেষ্টা ফেসবুক ট্যাটাস দেয়ার উদ্দেশ্যটা সৃজনশীল মানুষকেই ভূমিকা রাখতে হবে মাদারীপুরে জেলা পরিষদ চেয়ারম্যান উপ নির্বাচনে আওয়ামীলীগ প্রার্থী মুনির চৌধুরী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত  গোল্ডেন জিপিএ-৫ প্রাপ্ত হতদরিদ্র সুমাইয়া ও তার পরিবারের বাড়িতে এলেন চীফ হুইপ আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমের মা নূরজাহান বেগম এর ইন্তেকাল,প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদর্শে উজ্জীবিত জনপদের নাম শিবচর শিবচরে বদ্ধ ঘর থেকে বৃদ্ধের রক্তাক্ত লাশ উদ্ধার
প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদর্শে উজ্জীবিত জনপদের নাম শিবচর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদর্শে উজ্জীবিত জনপদের নাম শিবচর

Shibchar Exceptional Mural-2

add 720x200

শিব শংকর রবিদাস, শিবচর (মাদারীপুর): পদ্মা সেতু সংলগ্ন মাদারীপুরের শিবচর উপজেলাটি যেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আদর্শের এক উজ্জীবিত জনপদ। উপজেলাটির সড়কের মোড়ে মোড়ে গুরুত্বপূর্ন স্থানে স্থাপিত হয়েছে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অসংখ্য প্রতিকৃতি । জাতীয় দিবসগুলোতে এসকল ম্যুরাল ঘিরে পালিত হয় নানান কর্মসূচী। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামকরনে বাস্তবায়িত হচ্ছে শিবচরজুড়ে শেখ হাসিনা তাত পল্লী, শেখ হাসিনা ইনষ্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি, শেখ হাসিনা ইনষ্টিটিউট অব হেলথ এন্ড টেকনোলজিসহ নানান গুরুত্বপূর্ন প্রকল্প, সড়ক,সেতুসহ স্থাপনাগুলোয় রয়েছে জননেত্রীর নাম। মুক্তিযুদ্ধের অসংখ্য ভাস্কর্য, স্মৃতি স্তম্ভ, লাল সবুজের সমারোহ উপজেলাটিকে করে তুলেছে মুক্তিযুদ্ধময় শেখ হাসিনার আদর্শের এক অনন্য জনপদে। আর এ সব কিছুই সম্ভব হচ্ছে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুজিব বাহিনীর কোষাধক্ষ্য বঙ্গবন্ধুর ভাগ্নে মরহুম ইলিয়াস আহম্মেদ চৌধুরী এমপির (দাদাভাই) সন্তান জাতীয় সংসদের চীফ হুইপ ও আওয়ামীলীগ সংসদীয় দলের সাধারন সম্পাদক নূর-ই আলম চৌধুরীর অনন্য উদ্যোগে।

সরেজমিনে জানা যায়, ভৌগলিক কারনে পদ্মা সেতু সংলগ্ন দক্ষিনাঞ্চলের প্রবেশ দ্বার মাদারীপুরের শিবচর উপজেলাটি বহুল পরিচিত ও গুরুত্বপূর্ন। মহান মুক্তিযুদ্ধে এই উপজেলার বীর সন্তানদের রয়েছে অনন্য অবদান। বঙ্গবন্ধুর বড় বোন চৌধুরী ফাতেমা বেগমের ছেলে তৎকালীন প্রাদেশিক সরকারের এমপি ইলিয়াছ আহমেদ চৌধুরী দাদাভাই ছিলেন মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। বড় বোনের বাড়ির সুত্র ধরে শিবচরে বঙ্গবন্ধুর নিয়মিত পদচারনা ছিল ।দাদাভাইয়ের নির্দেশনাতেই শিবচর থেকে পাশ^বর্ত্তী ৯ উপজেলাসহ দেশের বিভিন্ন স্থানে মুক্তিযুদ্ধ পরিচালনা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই পদ্মা আড়িয়াল খাসহ অসংখ্য খাল বিল অধ্যুষিত অনুন্নত শিবচরে উন্নয়নের ছোয়া লাগে ১৯৯৬ সালে। সকল সংকট সম্ভাবনায় শেখ হাসিনা শিবচরের প্রতি হাত বাড়িয়ে দিয়েছেন মায়ের মতো। তার আদর্শ অনুসরন করে ৬ বারের সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীও শিবচরকে সাজিয়েছেন মুক্তিযুদ্ধের আলোকে। উপজেলাটিতে ঢুকতেই একের পর এক বঙ্গবন্ধুর ম্যুরাল, শেখ হাসিনার প্রতিকৃতি, মুক্তিযুদ্ধের ভাস্কর্য, সেতুগুলোতে লাল সবুজের রংয়ে ঢাকা রয়েছে। শিবচরে ঢুকতেই চোখে পড়বে শেখ হাসিনা সড়ক । সড়কটির শুরুতেই বিজয় চত্ত¡রে রয়েছে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ম্যুরাল। এছাড়াও বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ম্যুরাল রয়েছে বিজয় চত্ত¡র, বরহামগঞ্জ চত্ত¡র, ৭১ চত্ত¡রসহ আরো বেশ কিছু গুরুত্বপূর্ন স্থানে। জাতির জনকের আরো ম্যুরাল রয়েছে চৌধুরী ফাতেমা বেগম পৌর অডিটোরিয়াম, আওয়ামীলীগ কার্যালয়, উপজেলা পরিষদ ভবন, পৌরসভা ভবন, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, ইলিয়াছ আহমেদ চৌধুরী কলেজসহ বেশ কিছু গুরুত্বপূর্ন স্থানে। এছাড়াও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, দাদা ভাইয়ের ম্যুরালও রয়েছে বেশ কিছু স্থানে ।

এছাড়াও প্রবাহমান ৭১ ভাস্কর্য, স্বাধীনতা স্তম্ভ, শহীদ বুদ্ধিজীবি স্মৃতি স্তম্ভ, মুক্তবাংলা , রবীন্দ্র সরোবর, শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভ নামক অসংখ্য ভাস্কর্য নির্মান করা হয়েছে উপজেলার গুরুত্বপূর্ন স্থানে। নির্মান করা হয়েছে লাল সবুুজে ঘেরা সড়ক ৭১। বিভিন্ন রাস্তা ঘাট শহীদ মুক্তিযোদ্ধাদের নামকরন, স্কুলের বিভিন্ন ভবন মুক্তিযোদ্ধাদের নামকরন, বিভিন্ন সেতু মুক্তিযোদ্ধাদের নামকরন রয়েছে অহরহ। বিভিন্ন বাজারের দোকানপাটও লাল সবুজ সাজে সজ্জিত। সবমিলিয়ে এ যেন জাতীয় পতাকার লাল সবুজের সমারোহ ও ভাস্কর্য সমৃদ্ধ এক উপজেলা। ইলিয়াছ আহমেদ চৌধুরী দাদাভাইয়ের নামে তোড়ন নির্মানের মধ্য দিয়ে ১৯৯৬ এ কর্মযজ্ঞ শুরু করেছিলেন বর্তমান চীফ হুইপ ও আওয়ামীলীগ সংসদীয় দলের সাধারন সম্পাদক নূর-ই-আলম চৌধুরী। এসকল স্মৃতি স্তম্ভে স্ব স্ব দিবসে শিক্ষার্থীসহ সাধারন মানুষ শ্রদ্ধা জানানোয় প্রসার ঘটছে মুজিব আদর্শ ও মুক্তিযুদ্ধের ইতিহাস। তাইতো মুক্তিযুদ্ধময় আধুনিক শিবচরকে নিয়ে একাধিক সংসদ সদস্য মহান জাতীয় সংসদে ভূয়সী প্রশংসা করেন ও সারাদেশে শিবচরকে মডেল করার দাবী জানান।

বিশিষ্ট সাংবাদিক, বুদ্ধিজীবি,সাংস্কৃতিক ব্যক্তিত্বরা শিবচরকে বঙ্গবন্ধুর এক খন্ড সোনার বাংলা আখ্যা দিয়ে কলাম লিখেন।

শিবচর পৌর মেয়র আওলাদ হোসেন খান বলেন, আমাদের শিবচর উপজেলায় যে দিক থেকেই কেউ প্রবেশ করুক নজরে পড়বে বঙ্গবন্ধু,শেখ হাসিনারম্যুরালসহ মুক্তিযুদ্ধের ইতিহাস সমৃদ্ধ বিভিন্ন ভাস্কর্য ও লাল সবুজের বিশাল সমারোহ। বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ম্যুরাল শিবচরে যে পরিমানে রয়েছে বাংলাদেশে কোথাও আছে কিনা জানা নেই আমার।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন, বঙ্গবন্ধুর ও প্রধানমন্ত্রীর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে শিবচর ও চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী সারাদেশে দৃষ্টান্ত হতে পারে। এরকম একটি কর্মক্ষেত্রে চাকুরির সুযোগ পেয়ে নিজেকে ধন্য মনেকরি।

Comments

comments

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

add 720x200

Leave a Reply




add 300x600

উন্নয়ন সহযোগীতায়ঃ- সেভেন ইনফো টেক