বুধবার, ২৮ Jul ২০২১, ১২:৩১ অপরাহ্ন

নোটিশঃ-
রাজৈর নিউজ অনলাইন পত্রিকার পক্ষ থেকে আপনাদের স্বাগতম। নিত্যনতুন সকল সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন।ফেসবুক পেইজ থেকে আমাদের নিউজে চোখ রাখুন:- https://www.facebook.com/rajoirnews  তাছাড়া সংবাদ এর ভিডিও দেখুন ইউটিউব থেকে  BanglaNews Tube
সর্বশেষ সংবাদঃ-
হাজার হাজার কোটি টাকা ব্যয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিনামুল্যে করোনার টিকা কর্মসূচী পৃথিবীতে একটি বিরল ঘটনা– শিবচরে চীফ হুইপ কন্ঠশিল্পীর ফকির আলমগীরের স্মরন সভা নিকায় শিবচর পৌরসভা সম্প্রসারন অনুমোদন,প্রধানমন্ত্রী ও চীফ হুইপের প্রতি মেয়রের কৃতজ্ঞতা রাজৈরের টেকেরহাট থেকে ৩ ইজিবাইক চোর আটক লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে হৃদয় কাজী আমার কোলেই পানি পানি করতে করতে মারা গিয়েছে শিমুলীয়া-বাংলাবাজার রুটে ফেরি চলাচল স্বাভাবিক, পন্যবাহী গাড়ির সাথে পার হচ্ছে যাত্রীরাও রাজৈরের টেকেরহাট বাসষ্ট্যান্ড গোল চত্তরে ট্রাক চাপায় নিহত-১, আহত-১ বাংলাবাজার ঘাটে কোরবানির গরুবাহী ট্রাকের সাড়ি, ডিসির পরিদর্শন, ৪ লঞ্চকে জরিমানা রাজৈর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম.এ মোতালেব মিয়ার মৃত্যু,বিশিষ্টজনদের শোক প্রকাশ  রাজৈরের টেকেরহাট দূর্গা মন্দিরে চোর ধরতে গিয়ে দুই নৈশপ্রহরী আহত
মাদারীপুরে অনুষ্ঠিত হলো অনন্ত দশ মহাকালী ও শ্মশান কালী পূজা

মাদারীপুরে অনুষ্ঠিত হলো অনন্ত দশ মহাকালী ও শ্মশান কালী পূজা

20200222_164126

add 720x200

নিত্যানন্দ হালদার,মাদারীপুরঃ ফাল্গুন মাসের অমাবস্যা তিথিতে প্রতি বছরের মতো এ বছরও শত বছরের পুরোনো চৌহদ্দী শ্রীশ্রী সার্বজনীন অনন্ত দশ মহাবিদ্যা মন্দিরে অনন্ত দশ মহাকালী পূজা ও শ্মশান কালী পূজা উপলক্ষে আয়োজন করা হয়েছিল তিনদিন ব্যাপী নানান অনুষ্ঠানের। এর মধ্যে ছিল শ্রীমদ্ভগবদ গীতা ও শ্রীশ্রী চন্ডী পাঠ,মঙ্গল ঘট স্থাপন,মাতৃদেবীর অধীষ্ঠান,ধর্মীয় শোভাযাত্রা,মঙ্গল প্রদীপ প্রজ্জ¦লন,একই সাথে দশ ব্রাহ্মণের মহাকালী পূজা,অঞ্জলি প্রদান,প্রার্থনা,বৈদিক বিশ্বশান্তি যজ্ঞানুষ্ঠান,আলোচনা সভা,মহোৎসব,প্রসাদ বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।বসছিল গ্রামীণ মেলা।ঐতিহ্যবাহী শ্রীশ্রী দশ মহাকালী পূজা ও মহাশ্মশান কালী পূজা দেখতে দেশের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার দর্শক-শ্রোতাদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠছিল দুইটি মন্দির প্রাঙ্গণ।গভীর রাত পর্যন্ত চলে মায়ের মন্দির ও প্রতিমা দর্শন।

জানা গেছে,মাদারীপুর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের চৌহদ্দি গ্রামের কানাই লাল বিশ্বাসের বাড়ী শত বছরের পুরোনো শ্রীশ্রীকালী মন্দির প্রাঙ্গণে মায়ের আদেশপ্রাপ্ত হয়ে ১৪ বছর আগে নির্মাণ করা হয় শ্রীশ্রী সার্বজনীন অনন্ত দশ মহাবিদ্যা মন্দির। নির্মাণ করা হয় কালী,তারা,ষোড়শী,ভুবনেশ্বরী,ভৈরবী,ছিন্নমস্তা,ধূমাবতী,বগলা,মাতঙ্গী ও কমলার পাথরের মূর্তি।ফাল্গুন মাসের অমাবস্যা তিথিতে প্রতি বছর আয়োজন করা হয় শ্রীশ্রী দশ মহাকালী পূজার।এ উপলক্ষে শুক্রবার দুপুরে বের করা হয় পূজারীদের ধর্মীয় শোভাযাত্রা।রাতে অনুষ্ঠিত হয় একই সাথে ১০ ব্রাহ্মণের দশ মহাকালী পূজা।পূজা চলে ভোর রাত পর্যন্ত।পূজা অনুষ্ঠানে মাদারীপুর,গোপালগঞ্জ,বরিশাল জেলাসহ দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার ভক্ত নর-নারী উপস্থিত হয়ে পূজা অনুষ্ঠান উপভোগ করেন। পূজা অনুষ্ঠানে অমল ভক্তের সভাপতিত্বে বক্তব্য রাখেন মাদারীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম ও ভক্তবৃন্দ।পূজার অতিত ঐতিহ্য ধরে রাখার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন আয়োজক কমিটি।

ঢাকা থেকে আগত ভক্ত অরুণ বিশ্বাস ও অনিন্দ্য বিশ্বাস জানান,মহাকালীর দশটি রূপ দেখে খুবই ভালো লেগেছে।এই স্থানটি একটি তীর্থ ক্ষেত্রে পরিনত হয়েছে।যুগ যুগ যাতে এখানের পূজা মহা ধূমধামের সহিত অনুষ্ঠিত হয়, তার জন্য সকলের প্রতি অনুরোধ জানান তারা।

বরিশাল থেকে আগত ব্যবসায়ী অরুন দাস ও কমল সাহা,বলরাম পোদ্দার ও গৃহীনি রঞ্জু হালদার বলেন,আমরা জাগ্রত মহাকালী পূজায় আমরা প্রতি বছরই আসছি।এখানে মায়ের পূজায় এসে খুব ভালো লেগেছে।মায়ের ১০টি রূপ দেখে ভক্তি আরো বেড়ে গেছে।প্রতি বছরই স্বপরিবারে মায়ের পূজা অনুষ্ঠানে আসব।যদি মা আমাদের সবাইকে ভালো রাখেন।

টাঙ্গাইলের ভক্ত জীবন সাধু জানান,মায়ের মন্দির ও মূর্তি দর্শন করে খুবই ভালো লেগেছে।মায়ের আশির্বাদ গ্রহনের জন্য আসছি।

নারায়নগঞ্জের পরিতোষ সাহা ও সাভারের শংকর সাহা এবং শরিয়তপুরের টুটুল সাহা জানান, মহাকালীর দশটি রূপ এবং পূজা অনুষ্ঠান দেখে খুবই ভালো লেগেছে।জাগ্রত দশ কালী মন্দিরের পূজা অনুষ্ঠান চালিয়ে যাবার জন্য সকলের প্রতি অনুরোধ জানান তারা।

আমেরিকার ব্রাদার জন শুক্রবার সন্ধ্যায় অনন্ত দশ মহাবিদ্যা মন্দির এবং অনন্ত দশ মহাকালী পূজা অনুষ্ঠান দেখে খুবই মোহিত হন এবং আয়োজক কমিটির সদস্যদের ধন্যবাদ জানান।

চৌহদ্দি শ্রীশ্রী সার্বজনীন অনন্ত দশ মহাবিদ্যা মন্দির কমিটির সভাপতি কানাই লাল বিশ্বাস  জানান,এই পূজা হচ্ছে মায়ের আদেশপ্রাপ্ত পূজা।শতাধিক বছরের পুরোনো শ্রীশ্রী কালী মন্দির প্রাঙ্গণে ১৪ বছর যাবৎ মহা দশ কালী পূজা করা হচ্ছে। এক দিনের পূজা হলেও অনুষ্ঠান চলে ৩ দিন পর্যন্ত।বাংলাদেশসহ দেশের বাইরের ভক্তবৃন্দও পূজা অনুষ্ঠানে উপস্থিত হন।বিশ্বের সকল প্রানীর মঙ্গল কামনায় এ পূজা অনুষ্ঠান করে আসছি। এ ব্যাপারে সকলের সার্বিক সহযোগিতা কামনা করছেন তিনি।

শ্রীশ্রী সার্বজনীন অনন্ত দশ মহাবিদ্যা মন্দিরের দশ মহাবিদ্যা কালী পূজার ঐতিহ্য ধরে রাখার অনুরোধ জানিয়েছেন এলাকার সর্বস্তরের জনগন।
অন্যদিকে একই গ্রামের চৌহদ্দী মহাশ্মশানে অনুষ্ঠিত হয় শ্রীশ্রী মহাশ্মশান কালী পূজা। পূজা উপলক্ষে তিন দিন ব্যাপী ব্যাপক অনুষ্ঠান মালার আয়োজন করা হয়। বিশ্বজিৎ বৈদ্য নাদিমের সভাপতিত্বে শ্মশান কালী পূজার ঐতিহ্য তুলে ধরে বক্তব্য রাখেন বাংলাদেশ শ্রীশ্রী প্রণব মঠের যুগ্ম সাধারন সম্পাদক শ্রীমৎ স্বামী সঙ্গীতানন্দজী মহারাজ,শ্রীমৎ স্বামী মহিমানন্দজী মহারাজ,প্রভাষক ও সাংবাদিক নিত্যানন্দ হালদার প্রমুখ। আয়োজন করা হয় বাউল ও ধর্মীয় সঙ্গীতানুষ্ঠানের।

দুইটি পূজা অনুষ্ঠানে ভক্তদের উপস্থিতিতে এক মহামিলন মেলায় পরিনত হয়।

Comments

comments

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

add 720x200

Leave a Reply




add 300x600

উন্নয়ন সহযোগীতায়ঃ- সেভেন ইনফো টেক