সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১২:৩০ অপরাহ্ন

নোটিশঃ-
রাজৈর নিউজ অনলাইন পত্রিকার পক্ষ থেকে আপনাদের স্বাগতম। নিত্যনতুন সকল সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন।ফেসবুক পেইজ থেকে আমাদের নিউজে চোখ রাখুন:- https://www.facebook.com/rajoirnews  তাছাড়া সংবাদ এর ভিডিও দেখুন ইউটিউব থেকে  BanglaNews Tube
সর্বশেষ সংবাদঃ-
আওয়ামীলীগের প্রার্থীতা উন্মুক্ত ইউপি নির্বাচনে : শিবচরে ১৪৬ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল, ৫ প্রার্থীকে জরিমানা চতুর্থ ধাপের ইউপি নির্বাচনঃ রাজৈরে ৬ টি ইউনিয়নে মনোনয়নপত্র দাখিল করেছেন ২৭৪ জন,দলীয় প্রতীক না থাকায় বেড়েছে প্রার্থী সংখ্যা হেলিকপ্টারে গ্রামের বাড়ী ফিরলেন কুয়েত প্রবাসী মেহেদি হাসান, উৎসুক জনতার ভীড় শিবচর হাসপাতালে যোগ হলো প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে জিন এক্সপার্ট মেশিন রাজৈরে মুজিব শতবর্ষ উপলক্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভুমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের ঘর হস্তান্তর রাজৈরে পৌর আওয়ামী লীগের আনন্দ মিছিল অন্যকে ফাঁসাতে গিয়ে বিদেশী পিস্তল ও গুলি রেখে শিবচরে পুলিশের জালে ৪ যুবক রাজৈরে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে হুইলচেয়ার-গাছসহ উপহার বিতরণ বাংলাদেশের গনতন্ত্র ও নির্বাচন প্রক্রীয়া প্রশ্নবিদ্ধ করতে বিএনপি নীলনকশা করছে,নির্বাচন বর্জন করছে -শিবচরে চীফ হুইপ রাজৈরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ
বিলের মধ্যে বিষ দিয়ে মাছ নিধন

বিলের মধ্যে বিষ দিয়ে মাছ নিধন

নটাখোলা বিলে বিশ দেওয়ার ফলে মৃত্যু মাছ 4 (1)

add 720x200

রাজৈর প্রতিনিধিঃবিলের পারিতে বিষ প্রয়োগ করে মাছ শিকার করার অভিযোগ উঠেছে। লক্ষ লক্ষ টাকার মৎস্য সম্পদের ক্ষয়ক্ষতি। মাছ পচা গন্ধে আশপাশের মানুষ দিশে হারা। বিলে বিশ প্রয়োগের ফলে অনেক পরিবারের জীবিকা নির্বাহ বন্ধ। সোমবার বিকেলে ঘটনাস্থল পরিদর্শন করেছেন রাজৈর উপজেলা মৎস্য কর্মকর্তা। এমন ঘটনাটি ঘটেছে মাদারীপুর জেলার রাজৈর উপজেলার কদমবাড়ী ইউনিয়নের নটাখোলা বিলের মধ্যে।

স্থানীয় সূত্রে ও সরেজমিনে গিয়ে দেখা যায় , রাতের আধারে বিলে বিষ প্রয়োগ করে মাছ ধরার ফলে, হাজার হাজার ছোট বড় মাছ মরে ভেসে ওঠেছে। মরা মাছ পছে গন্ধ ছড়াচ্ছে আশপাশে। এই বিষাক্ত বিষ প্রয়োগ করার ফলে বিলের পানি নষ্ট হয়ে গেছে।

এলাকার আশ পাশে কোন পশুপাখি এ বিলে পানি পান করলে হচ্ছে তাদের মৃত্যু। এখান থেকে গরু ছাগলের খাদ্য সংগ্রহ করা বন্ধ রেখেছে কৃষকেরা। বিলে বিষ প্রয়োগের ফলে আতঙ্কে রয়েছে এলাকার কৃষক ও সাধারণ জেলে। তবে যে বা যারা এরকম জঘন্যতম কাজটি করেছে । তাদের কঠোর বিচার দাবি করেছেন স্থানীয় সচেতন মহল।

অসিম বাড়ৈ জানান, এটি গোপালগঞ্জ জেলা ও মাদারীপুর জেলার সীমান্তবর্তী এলাকা। এর পাশেই আমাদের মাদারীপুর জেলার রাজৈর উপজেলার কদমবাড়ী ইউনিয়নের মধ্যে থাকা নটাখোলার খাল। এই খালটি কিছু অসাধু প্রভাবশালী ব্যাক্তি খালটি বন্ধ করে মাছ ধরে। খালটি কেন বন্ধ করছে বললে তারা বলে গোপালগঞ্জ থেকে খালটি ডাক আনছে। অনুমান করছি যে তারাই বিলের মধ্যে বিশ দিয়ে খালে মাছ নামানোর জন্য এই কাজ করেছে। মাদারীপুর জেলার কোনো খালত গোপালগঞ্জ জেলার কি ভাবে ডাক দিতে পারে। আমরা তাদের কাছে যদি কোন কাগজ দেখতে চাই তারা আমাদের কোনো কাগজপত্র দেখাতে পারেনি

ডিটল বিচ্ছাশ বলেন, এরকম জঘন্য কাজটি যারা করছে তাদের আইনের আওতায় আনা হোক এবং এদের কঠিন বিচার করা হোক। এই বিলে কয়েকশো একর জমি রয়েছে। এই মৌসুমে বিলের আসপাসে থাকা পরিবার গুলোর মাছ ধরে জীবিকা নির্ভর করে।

নারায়ণ পাল জানায়, এই বিলে সাধারণ মানুষকে নামতে দেয় না মাছ ধরার জন্য একটি প্রভাবশালী মহল অথচ তারাই বিলের পাশে থাকা খালে বাদ দিয়ে ভ্যাশাল দিয়ে মাছ ধরে।

ললিত বিচ্ছাশ বলেন, কিছু অসাধু লোক খালের মধ্যে বাধ দিয়ে ছোট বড় সব মাছ তুলে নিচ্ছে তারা বলছে তারা ডাক নিয়েছে খাল অথচ তারা কোনো কাগজপত্র কিছুই দেখাতে পারেনি।

কদমবাড়ি ইউনিয়ন চেয়্যারম্যান বিধাণ বিচ্ছাস বলেন, আমার বিষটি জানা নেই। তাই আমি কিছু বলতে পারবো না।

রাজৈর উপজেলা মৎস্য অফিস মানিক মল্লিক বলেন, আমাদের কাছে একটি কমপ্লেন আসছিল নটাখোলা বিলে বিষ দিয়ে মাছ ধরা হয়েছে এবং কতিপয় লোক তারা খাল লিজ নিয়ে বলে খাল দখল করছে যদিও এটার আইনগত কোন ভিত্তি নেই। বিষ দিয়ে মাছ মারা সম্পূর্ণ নিষেধ এবং এলাকার সবাইকে সচেতন করেছি, খাল আরো ব্যক্তিগত সম্পদ না এটা জনগণের সবার সম্পদ। যারা এই কাজ করেছে আমরা তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।

Comments

comments

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

add 720x200

Leave a Reply




add 300x600

উন্নয়ন সহযোগীতায়ঃ- সেভেন ইনফো টেক