বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১১:৪৯ অপরাহ্ন

নোটিশঃ-
রাজৈর নিউজ অনলাইন পত্রিকার পক্ষ থেকে আপনাদের স্বাগতম। নিত্যনতুন সকল সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন।ফেসবুক পেইজ থেকে আমাদের নিউজে চোখ রাখুন:- https://www.facebook.com/rajoirnews  তাছাড়া সংবাদ এর ভিডিও দেখুন ইউটিউব থেকে  BanglaNews Tube
সর্বশেষ সংবাদঃ-
মাদারীপুরের রাজৈরের সেন্দিয়ায় ৭১এর গণহত্যায় শহীদদের স্মরণে আলোচনা সভা ও বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত জাতীয় সংখ্যালঘু কমিশন গঠনসহ ৭দফা দাবি বাস্তবায়নের দাবিতে গণঅনশন ও গণঅবস্থান কর্মসূচি পালিত ৩শ টন পাথর নিয়ে মালবাহী ট্রেন পদ্মা সেতু পাড়ি দিল মাত্র ৫ মিনিট ১১ সেকেন্ডে, ৮০ কিমি গতি বেগেও সফল ট্রায়াল পদ্মা সেতুর পাশেই ১৫শ কোটি টাকা ব্যয়ে শেখ হাসিনা ইনস্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজির নির্মাণকাজ উদ্বোধন  রাজৈরে দেশীয় অস্ত্রসহ ৪ ডাকাত গ্রেপ্তার, ইজিবাইক উদ্ধার রাজৈরে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আসা বিপুল পরিমান চায়না দুয়ারী ধ্বংস করেছে ভ্রাম্যমান আদালত মাদারীপুরে দুইদিন ব্যাপী ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব পালিত মাদারীপুরে সনাতন সম্প্রীতি সংঘের উদ্যোগে জেলার বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন রাজৈরের পাইকপাড়ায় দুই গ্রুপের পাল্টাপাল্টি হামলা-ভাংচুর, আহত-২৫ জাতীয় মৎস্য সপ্তাহ- ২০২৩ উপলক্ষে রাজৈরে র‌্যালি, আলোচনা সভা ও মাছের পোনা অবমুক্তকরন
অনন্ত দশ মহাকালী পূজা উপলক্ষে মাদারীপুরে শুরু হয়েছে তিনদিন ব্যাপী অনুষ্ঠান

অনন্ত দশ মহাকালী পূজা উপলক্ষে মাদারীপুরে শুরু হয়েছে তিনদিন ব্যাপী অনুষ্ঠান

W

add 720x200

নিত্যানন্দ হালদার,মাদারীপুরঃ ফাল্গুন মাসের অমাবস্যা তিথিতে প্রতি বছরের মতো এ বছরও শত বছরের পুরোনো চৌহদ্দি শ্রীশ্রী সার্বজনীন অনন্ত দশ মহাবিদ্যা মন্দিরে অনন্ত দশ মহাকালী পূজা উপলক্ষে আয়োজন করা হয়েছে তিনদিন ব্যাপী নানান অনুষ্ঠানের। এর মধ্যে রয়েছে মঙ্গল ঘট স্থাপন,অধিবাস,ধর্মীয় শোভাযাত্রা,একই সাথে দশ ব্রাহ্মণের মহাকালী পূজা,অঞ্জলি প্রদান,প্রার্থনা,বৈদিক বিশ্ব শান্তি যজ্ঞানুষ্ঠান,আলোচনা সভা,মহোৎসব,প্রসাদ বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।বসছে গ্রামীণ মেলা।ঐতিহ্যবাহী শ্রীশ্রী দশ মহাকালী পূজা দেখতে দেশের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার দর্শক-শ্রোতাদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠছে মন্দির প্রাঙ্গণ।গভীর রাত পর্যন্ত চলছে মায়ের মন্দির ও প্রতিমা দর্শন।

জানা গেছে,মাদারীপুর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের চৌহদ্দি গ্রামের কানাই লাল বিশ্বাসের বাড়ী শত বছরের পুরোনো শ্রীশ্রী দশ কালী মন্দির প্রাঙ্গণে মায়ের আদেশ প্রাপ্ত হয়ে ১৫ বছর আগে নির্মাণ করা হয় শ্রীশ্রী সার্বজনীন অনন্ত দশ মহাবিদ্যা মন্দির। নির্মাণ করা হয় কালী,তারা,ষোড়শী,ভুবনেশ্বরী, ভৈরবী,ছিন্নমস্তা,ধূমাবতী,বগলা,মাতঙ্গী ও কমলার পাথরের মূর্তি।ফাল্গুন মাসের অমাবস্যা তিথিতে প্রতি বছর আয়োজন করা হয় শ্রীশ্রী দশ মহাকালী পূজার।এ উপলক্ষে রবিবার বের করা হয় পূজারীদের ধর্মীয় শোভাযাত্রার।রাতে অনুষ্ঠিত হয় একই সাথে ১০ জন ব্রাহ্মণের দশ মহাকালী পূজা।পূজা চলে ভোর রাত পর্যন্ত।পূজা অনুষ্ঠানে মাদারীপুর,গোপালগঞ্জ,বরিশাল জেলাসহ দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে অসংখ্য ভক্ত নর-নারী উপস্থিত হয়ে পূজা অনুষ্ঠান উপভোগ করেন।অনেকেই আসছেন মায়ের মন্দিরে মানত দিতে। চলবে তিনদিন ব্যাপী ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও মায়ের প্রতিমা দর্শন।এ উপলক্ষে বসছে গ্রামীণ মেলা।পূজার অতিত ঐতিহ্য ধরে রাখার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন আয়োজক কমিটি।

বরিশাল থেকে আগত ব্যবসায়ী উত্তম কুমার গুহ,স্বপন কুমার মন্ডল,অরুণ দাস ও বরুণ দাসের সাথে কথা বললে তারা জানান,অন্যান্য বছরের ন্যায় এ বছরও তারা বরিশাল থেকে প্রায় ২শ ভক্ত নরনারী এই পূজা অনুষ্ঠানে আসছেন। প্রতি বছরই তারা এই পূজায় আসেন।আগামীতেও মায়ের পূজায় বরিশালের বিপুল পরিমান ভক্তের উপস্থিতি হবে বলে জানান তারা।

ঢাকার সাভার থেকে আগত ভক্ত জীবন কৃষ্ণ মন্ডল,সুব্রত সাহা,জগন্নাথ সাহা ও শংকর সাহা জানান,জাগ্রত মহাকালী পূজার কথা শুনে আসছি।এখানে এসে খুব ভালো লেগেছে।মায়ের ১০টি রূপ দেখে ভক্তি আরো বেড়ে গেছে।এখন থেকে প্রতি বছরই স্বপরিবারে মায়ের পূজা অনুষ্ঠানে আসব।যদি মা আমাদের সবাইকে ভালো রাখেন।

গোপালঞ্জ থেকে আগত তপন রাহা বলেন,মহাকালীর দশটি রূপ দেখে খুবই ভালো লেগেছে।এই স্থানটি একটি তীর্থ ক্ষেত্রে পরিনত হয়েছে।যুগ যুগ যাতে এখানের পূজা মহা ধূমধামের সহিত অনুষ্ঠিত হয় তার জন্য সকলের প্রতি অনুরোধ জানান তারা।

মাদারীপুরের চৌহদ্দি দশ কালী মন্দির কমিটির সভাপতি অমল কৃষ্ণ ভক্ত জানান,এই বাড়ীতে অনেক দিন যাবৎ পূজা হয়।দেশ-বিদেশের অনেক ভক্ত এখানে আসেন।আমরা সরকারের কাছে আবেদন জানাই এখানকার ঐতিহ্যবাহী পূজা যাতে যুগ যুগ ধরে চলে তার জন্য সার্বিক কহযোগিতা কামনা করছি।

চৌহদ্দি শ্রীশ্রী সার্বজনীন অনন্ত দশ মহাবিদ্যা মন্দির কমিটির সভাপতি কানাই লাল বিশ্বাস জানান,এই পূজা হচ্ছে মায়ের আদেশপ্রাপ্ত পূজা।শত বছরের পুরোনো শ্রীশ্রী কালী মন্দির প্রাঙ্গণে ১৫ বছর যাবৎ মহা দশ কালী পূজা করা হচ্ছে। এক দিনের পূজা হলেও অনুষ্ঠান চলে তিনদিন পর্যন্ত।বাংলাদেশসহ দেশের বাইরের ভক্তবৃন্দও পূজা অনুষ্ঠানে উপস্থিত হন।বিশ্বের সকল প্রানীর মঙ্গল কামনায় এ পূজা অনুষ্ঠান করে আসছি। এ ব্যাপারে সকলের সার্বিক সহযোগিতা কামনা করছেন তিনি।

শ্রীশ্রী সার্বজনীন অনন্ত দশ মহাবিদ্যা মন্দিরের দশ মহাবিদ্যা কালী পূজার ঐতিহ্য ধরে রাখার অনুরোধ জানিয়েছেন এলাকার সর্বস্তরের জনগন।

Comments

comments

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

add 720x200

Leave a Reply




add 300x600

উন্নয়ন সহযোগীতায়ঃ- সেভেন ইনফো টেক