মঙ্গলবার, ১৬ Jul ২০২৪, ০৮:০৫ পূর্বাহ্ন

নোটিশঃ-
রাজৈর নিউজ অনলাইন পত্রিকার পক্ষ থেকে আপনাদের স্বাগতম। নিত্যনতুন সকল সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন।ফেসবুক পেইজ থেকে আমাদের নিউজে চোখ রাখুন:- https://www.facebook.com/rajoirnews  তাছাড়া সংবাদ এর ভিডিও দেখুন ইউটিউব থেকে  BanglaNews Tube
সর্বশেষ সংবাদঃ-
রাজৈরের কদমবাড়িতে রাতের আধারে দোকানঘর নির্মাণ করে জায়গা দখলের অভিযোগ কালকিনিতে পাবলিক লাইব্রেরি উদ্বোধন কালকিনিতে দু’পক্ষের মাঝে সংঘর্ষ ॥ নিহত-১ ’ আহত-৯ স্বাধীনতার প্রকৃত ইতিহাস বারবার বিকৃত করার চেষ্টার বিরুদ্ধে শিবচরের মুক্তিযুদ্ধের ভাস্কর্যগুলো দৃষ্টান্ত-স্বাস্থ্যমন্ত্রী আবেদ আলীর ছেলে সিয়ামকে ডাসার উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সালিশে জুতাপেটাকে কেন্দ্র করে দুই সন্তানের পিতার আত্মহত্যা ডাসারে মানব পাচার চক্রের মূলহোতা গ্রেফতার ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের শিবচরে তিনটি ট্রাকের সংঘর্ষ, ২ ঘন্টা যান চলাচল বন্ধ শিবচরে পাঠাও রাইডের ২ ছিনতাইকৃত মটরসাইকেল উদ্ধার, ২ ছিনতাইকারী গ্রেফতার বরগুনায় সড়ক দুর্ঘটনায় শিবচরের নিহত ৭ জনের দাফন সম্পন্ন, দায়ীদের সব্বোর্চ শাস্তির দাবী
প্রবাসীদের ব্যতিক্রমী উদ্যোগ উৎসবমুখর পরিবেশের মধ্যে দিয়ে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী জাতীয় হা-ডু-ডু খেলাকে ঘিরে মাদারীপুরের প্রত্যন্ত এলাকায় মানুষের ঢল

প্রবাসীদের ব্যতিক্রমী উদ্যোগ উৎসবমুখর পরিবেশের মধ্যে দিয়ে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী জাতীয় হা-ডু-ডু খেলাকে ঘিরে মাদারীপুরের প্রত্যন্ত এলাকায় মানুষের ঢল

39E80650-644B-474F-8A39-FCD252306C30

add 720x200

নিত্যানন্দ হালদার,মাদারীপুরঃ উৎসবমুখর পরিবেশে মাদারীপুরে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐহিত্যবাহী জাতীয় হা-ডু-ডু খেলা। ঐহিত্যবাহী এই খেলা দেখতে মাদারীপুরের প্রত্যন্ত এলাকায় জেলার আশপাশের বিভিন্ন উপজেলা থেকে আসা হাজার হাজার মানুষের ঢল নামে। দর্শক সারিতে নারী ও শিশুদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। খেলায় ধুরাইল ইউনিয়নের বর্তমান ইউপি সদস্য শাজাহান মাতুব্বরের দল ৩-০ গোলে সাবেক ইউপি সদস্য সাইদুর রহমান হাওলাদারের দলকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়।
7F47A3F2-9B97-4951-9D29-A345CCDF49BC
মাদারীপুর সদর উপজেলার ধুরাইল ইউনিয়নের চাছার গ্রামের একদল ক্রীড়ামোদী যুব সম্প্রদায় প্রবাসে বসে চাছার প্রবাসী কল্যাণ পরিষদ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের আত্মপ্রকাশ করে। এই সংগঠনটি পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে বুধবার বিকেলে জালালপুর আইডিয়াল উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজন করেন গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলার। এ খেলায় ধুরাইল ইউনিয়নের ৩নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য মোঃ সাইদুর রহমান হাওলাদার ও ৪নং ওয়ার্ডের বর্তমান ইউপি সদস্য মোঃ শাজাহান মাতুব্বরের দল অংশগ্রহন করে। খেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা জাতীয় পর্যায়ের খেলোয়াড়বৃন্দ অংশগ্রহন করে। শাজাহান মাতুব্বরের দল ৩-০ গোলে সাইদুর রহমান হাওয়ালাদারের দলকে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার যোগ্যতা অর্জন করে। খেলা উপভোগ করতে আসা নারী, পুুরুষ, শিশু ও বৃদ্ধ হাজারো মানুষের উপস্থিতিতে বিদ্যালয় মাঠটি কানায় কানায় ভরে যায়। অনেকে আশপাশের ভবনের ছাদে ও গাছের ডালে বসে খেলা উপভোগ করেন। সকল বয়সের মানুষের উপস্থিতিতে হা-ডু-ডু খেলাটি প্রানবন্ত হয়ে উঠে। খেলায় চ্যাম্পিয়ন দলের সেরা খেলোয়াড় নির্বাচিত হন মোঃ আরজু হোসেন এবং বিজিত দলের সেরা খেলোয়াড় নির্বাজিত হন রাজিব ফকির। খেলা শেষে চ্যাম্পিয়ন দলকে ৫০ ইঞ্চি এলইডি স্মার্ট টিভি ও রানার্সআপ দলকে ৪৩ ইঞ্চি এলইডি স্মার্ট টিভি তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও জালালপুর আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ¦ সাহেবালী মিয়া। সকল খেলোয়াড়কে দেওয়া হয় ক্রেস্ট। খেলা উপভোগ করে অনুভুতির কথা জানালেন এলাকাবাসী।

মাদারীপুর সদর উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান ছলেমান খান জানান, হা-ডু-ডু খেলাটি হারিয়ে যেতে বসেছিল। চাছার প্রবাসী কল্যাণ পরিষদ এই খেলার আয়োজন করায় আমরা মাদারীপুরবাসী গর্বিত ও আনন্দিত। এই খেলা বাঁচিয়ে রাখার জন্য প্রতি বছর হা-ডু-ডু খেলার আয়োজন করার অনুরোধ জানান তিনি।

ধুরাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান হাওলাদার জানান,হারিয়ে যাওয়া জাতীয় হা-ডু-ডু খেলা প্রতিবছর আয়োজনের মধ্যে দিয়ে ধরার রাখার কথা ব্যক্ত করেন তিনি। চাছার প্রবাসী কল্যাণ পরিষদের মাধ্যমে জাতীয় হা-ডু-ডু খেলার পাশাপাশি কল্যাণমুলক বিভিন্ন কাজ করা হবে। আয়োজন করা হবে কাবাডি খেলা,ফুটবল টুর্ণামেন্ট ও নৌকা বাইচ প্রতিযোগিতার।

জালালপুর আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও অনুষ্ঠানের প্রধান অতিথি আলহাজ¦ সাহেবালী মিয়া জানান,আমাদের প্রিয় শিক্ষাঙ্গন মাঠে চাছার প্রবাসী কল্যাণ পরিষদের উদ্যোগে গ্রাম বাংলার হারিয়ে যাওয়া জাতীয় হা-ডু-ডু খেলার আয়োজন করায় আমরা পরিষদের ভবিষ্যত উজ্জ্বল কামনা করছি। এ ধরণের খেলা প্রতি বছর আয়োজন করার অনুরোধ জানান তিনি।

গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐহিত্যবাহী জাতীয় হা-ডু-ডু খেলা এই আয়োজনের মধ্যে দিয়ে আবার ফিরে পাবে প্রান এমনটাই প্রত্যাশা মাদারীপুরবাসীর।

Comments

comments

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

add 720x200

Leave a Reply




add 300x600

উন্নয়ন সহযোগীতায়ঃ- সেভেন ইনফো টেক