শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:০৯ অপরাহ্ন

নোটিশঃ-
রাজৈর নিউজ অনলাইন পত্রিকার পক্ষ থেকে আপনাদের স্বাগতম। নিত্যনতুন সকল সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন।ফেসবুক পেইজ থেকে আমাদের নিউজে চোখ রাখুন:- https://www.facebook.com/rajoirnews  তাছাড়া সংবাদ এর ভিডিও দেখুন ইউটিউব থেকে  BanglaNews Tube
সর্বশেষ সংবাদঃ-
রাজৈরে সিএজি প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৩ দিন ব্যাপী  কার্যক্রমের উদ্বোধন ঢাকা-শিবচর-ভাঙ্গা-রাজবাড়ি রুটে নতুন কমিউটার ট্রেন উদ্বোধন।। টিকিট কেটে রেলে উঠলেন রেলমন্ত্রী ও চীফ হুইপ ! ৭৮ দিন পর তিউনিশিয়ার ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির লাশ দেশে ফিরেছে, রাজৈর ও মুকসুদপুরে নিজ নিজ বাড়িতে দাফন সম্পন্ন রাজৈরে ট্রাক ও ইজিবাইকের মুখোমুখি সংঘর্ষে ২ যাত্রী নিহত উপজেলা পরিষদ নির্বাচন: শিবচরে বিনাপ্রতিদ্বন্ধিতায় তিন প্রার্থী বিজয়ের পথে রাজৈরে দুর্বৃত্তদের বিষে মরলো ৩ লক্ষ টাকার মাছ হাইকোর্টের রায় জালিয়াতি করে পদোন্নতি, শিবচর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গ্রেফতার শিবচরে মুরগী ফার্মে ভয়াবহ অগ্নিকান্ড,১৭ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি,নাশকতার দাবী ক্ষতিগ্রস্থদের রাজৈরে ১ম বারের মতো আয়োজিত হলো রাজৈর অলিম্পিয়াড ২০২৪ শিবচরে ন্যায্যমূল্যের চাল দোকানে বিক্রির অভিযোগে ডিলারকে ১ লাখ টাকা জরিমানা,১১ বস্তা চাল জব্দ
মাদারীপুরের ৫উপজেলায় ৪৬৫টি মন্ডপে চলছে পূজার প্রস্তুতি॥ ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা

মাদারীপুরের ৫উপজেলায় ৪৬৫টি মন্ডপে চলছে পূজার প্রস্তুতি॥ ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা

P-2

add 720x200

নিত্যানন্দ হালদার,মাদারীপুরঃ শারদীয় দুর্গোৎসবকে ঘিরে মাদারীপুরের মন্ডপে মন্ডপে চলছে সাজ সাজ রব। প্রতিমা শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরির কাজে। মহালয়ার দেবী স্তুতির মধ্যে দিয়ে শারদীয় দুর্গা পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। জেলার ৫টি উপজেলায় ৪৬৫টি মন্ডপে চলছে পূজার ব্যাপক প্রস্তুতি।পূজা মন্ডপগুলোতে চলছে প্রতিমা শিল্পীদের রং তুলির আচর ও সাজ সজ্জা। দম ফেলার ফুসরত নেই প্রতিমা গড়ার কারিগরদের।গভীর রাত পর্যন্ত চলছে প্রতিমায় দোমাটি ও রং তুলির কাজ।গত বছরের চেয়ে এ বছর মাদারীপুরে পূজা মন্ডপের সংখ্যা বেড়েছে ৫টি। জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন পূজা নির্বিঘ্ন করতে ৪ স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করেছেন।
শারদীয় শ্রী শ্রী দুর্গা পূজা উপলক্ষ্যে মাদারীপুরের মন্দির ও পূজা মন্ডপগুলোতে চলছে সাজ সাজ রব।প্রতিমা শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরির কাজে। চলতি বছর জেলার সর্বাধিক পূজা অনুষ্ঠিত হচ্ছে রাজৈর উপজেলায়।এ বছর রাজৈর উপজেলায় ২৬৩টি পূজা মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে।এছাড়াও জেলার শিবচরে ৬২টি,কালকিনিতে ২২টি,ডাসারে ৪৩টি ও সদরে ৭৫টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে।ইতো মধ্যেই মন্ডপের প্রতিমাগুলোতে মাটির কাজ শেষে চলছে রং তুলি আর সাজ সজ্জার কাজ।একেক মন্দিরে ভিন্ন ভিন্ন সাজে সাজানো হচ্ছে প্রতিমা। যার যেমন সাধ্য সেমতে চলছে সাজসজ্জা। শান্তিপূর্ণভাবে পূজা সফল ও নির্বিঘ্নে সম্পন্ন করতে ইতোমধ্যে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। জেলা ও উপজেলা পর্যায়ের পূজারী ও সুশীল সমাজের নেতৃবৃন্দের সাথে কয়েক দফা মতবিনিময় সভার আয়োজন করেন প্রশাসন। মন্ডপের তালিকা করে চলছে নিরাপত্তা ব্যবস্থা ও অনুদান বরাদ্দের কাজ। অধিক গুরুত্বপূর্ণ মন্ডপগুলোতে বাড়তি নিরাপত্তা এবং কম গুরুত্বপূর্ণ মন্ডপগুলোতে পুলিশের পাশাপাশি আইন শৃংখলা বাহিনী কাজ করবে বলে গোয়েন্দা বিভাগ থেকে জানা গেছে। এবার প্রতিটি পূজা মন্ডপে সিসি ক্যামেরা বসানো বাধ্যতামুলক করেছে প্রশাসন। পাঁচদিন ব্যাপী শারদীয় দুর্গোৎসবের ব্যাপক প্রস্তুতির কথা জানালেন পূজারীরা।
মাদালীপুর সদর উপজেলার ধুরাইল ইউনিয়নের উত্তর বিরঙ্গল হিন্দুপাড়া জাগোরণী ক্লাবের সভাপতি আনন্দ মন্ডল জানান, অন্যান্য বছরের ন্যায় এ বছরও আমরা মায়ের পূজার জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহন করেছি। আমাদের পূজায় সকল ধর্মের মানুষের মিলন মেলায় পরিনত হয়।
মাদারীপুরের রাজৈর উপজেলার বাজিতপুর ইউনিয়নের চৌরাশী গ্রামের ঝুমুর মন্ডল জানান,শারদীয় দুর্গোৎসব উপলক্ষে পূজা মন্ডপের সাজসজ্জার কাজ চলছে। প্রতিমার রং এর কাজ শেষ হয়েছে।
মাদারীপুর শহরের পুরান বাজার এলাকার পূজারী দীপা দাস বলেন,মায়ের পূজার সকল প্রস্তুতি তাদের সম্পন্ন হয়েছে। অন্যান্য বছরের ন্যায় এবছরও তারা মায়ের পূজা করার জন্য তাদের আত্মীয় স্বজন বাড়ীতে আসবেন।
মাদারীপুর সদর উপজেলার বাহাদুর ইউনিয়নের কালীরবাজার সর্বজনীন শ্রীশ্রী কালী মন্দির কমিটির সাধারন সম্পাদক শঙ্কর চন্দ্র জানান,মায়ের পূজার বাকি মাত্র অল্প কয়েক দিন। ইতোমধ্যে মন্ডপে মায়ের মূর্তির রং তুলির আচর শেষ করেছে প্রতিমা গড়ার কারিগররা। ২০ অক্টোবর থেকে মায়ের পূজা শুরু হবে।আমরা এ বছর মহা ধূমধামে মায়ের পূজা করার জন্য ব্যাপক প্রস্তুতি নিচ্ছি।
মাদারীপুর সদর উপজেলার বাহাদুরপুর এলাকার প্রতিমা গড়ার কারিগর পরেশ চন্দ্র পাল জানান,গত বছর তিনি ৩ খানা দুর্গা প্রতিমা তৈরি করেছেন। এ বছর তৈরি করছেন ৮ খানা। গভীর রাত পর্যন্ত প্রতিমা তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন তিনি ও তার সহশিল্পীরা। আগামী দুই/তিন দিনের মধ্যে রং তুলির কাজ শেষ হবে।
মাদারীপুর পুরান বাজার শ্রীশ্রী রাধা গোবিন্দ মন্দিরের পুরোহিত পরেশ অধিকারী জানান,মহালয়ার মধ্যে দিয়ে শ্রীশ্রী দুর্গা পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়।আগামী ২০অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত ৫দিন ব্যাপী শারদীয় দুর্গোৎসবের ব্যাপক আয়োজন চলবে। মায়ের পূজা ঢাকের তালে অনুষ্ঠিত হবে। বিজয়া দশমীর মধ্যে দিয়ে ৫দিন ব্যাপী অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটবে। মা এবার আসছেন ঘোড়ায় এবং যাবেনও ঘোড়ায়।
বাংলাদেশ পূজা উদযাপন মাদারীপুর জেলা শাখার সভাপতি প্রভাষক প্রানতোষ মন্ডল জানান,এ বছর মাদারীপুর জেলায় ৪৬৫ খানা মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। গত বছরের তুলনায় এ বছর জেলায় ৫খানা পূজা বেশি হচ্ছে।শারদীয় দুর্গা পূজা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ডিআইজির সাথেও ভিডিও কনফেরান্সে শারদীয় দুর্গেৎসব নিয়ে আলোচনা হয়েছে। শারদীয় দুর্গোৎসব সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে রাজনৈতিক নেতৃবৃন্দ,জনপ্রতিনিধি ও সুশিল সমাজের নেতৃবৃন্দের সাথেও মতবিনিময় সভা করা হয়েছে।
মাদারীপুর পুলিশ সুপার মোঃ মাসুদ আলম বলেন,শারদীয় দুর্গোৎসব সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে চার স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে। পোষাকধারী পুলিশ,ডিবি পুলিশ,গোয়েন্দা পুলিশ প্রতিটি পূজা মন্ডপে আইন শৃংখলা রক্ষার্থে মন্দির কমিটির স্বেচ্ছাসেবকদের পাশাপাশি আনসার থাকবে।অতিগুরুত্বপূর্ণ মন্ডপগুলোতে গোয়েন্দা পুলিশের নজরদারী থাকবে এবং পুলিশ থাকবে। এছাড়াও পুলিশের ভ্রাম্যমান টিমও এলাকায় সার্বক্ষণিক কাজ করবে। প্রতিটি পূজা মন্ডপে সিসি ক্যামেরা লাগানোর জন্য মন্দির কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে।
শারদীয়া দুর্গোৎসব শান্তিপূর্ণভাবে উদযাপনের মধ্যে দিয়ে পূজারীদের মনে বিরাজ করবে মাতৃ আরাধনার অফুরন্ত শক্তি এটাই কামনা মাদারীপুরের হিন্দু সম্প্রদায়ের।

Comments

comments

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

add 720x200

Leave a Reply




add 300x600

উন্নয়ন সহযোগীতায়ঃ- সেভেন ইনফো টেক